বইমেলায় বিক্রির শীর্ষে তরুণদের বই

Category : Art-Literature | Sub Category : News Posted on 2020-11-01 01:37:07


বইমেলায় বিক্রির শীর্ষে তরুণদের বই

অন্য যে কোনো বছরের চেয়ে এবারের বইমেলায় ভিড় ছিল চোখে পড়ার মতো। বই কেনার আগ্রহও ছিল তুলনামূলক বেশি। তরুণদের বইপড়ার আগ্রহ বাড়ছে দিনে দিনে।

আর অধিবর্ষ বা লিপ ইয়ার যেন বইপ্রেমীদের আনন্দ আরও বাড়িয়ে দিয়েছিল। তাই বইপ্রেমীরা সঙ্গত কারণেই পেয়েছেন একদিন বেশি। এই বাড়তি একটি দিন যেন পাঠক আর লেখকদের জন্য বাড়তি আনন্দ বয়ে এনেছিল। সর্বস্তরের মানুষের অংশগ্রহণ অমর একুশে গ্রন্থমেলার সব আয়োজনকে স্বার্থক করেছে।


কয়েকটি ঘটনা এবারের বইমেলাকে অন্য উচ্চতায় নিয়ে গেছে। যে সব উৎসবে ভিড় বেশি থাকে,  সেই জায়গাগুলোতে অংশগ্রহণ করতে সাধারণত নারীরা আতংকিতবোধ করে। এবারের বইমেলাতে অত্যাধিক ভিড় থাকার পরও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। নারী-পুরুষের সহাবস্থান ছিল চোখে পড়ার মতো।


বিভিন্ন প্রকাশকের সঙ্গে কথা বলে জানা যায়, বই বিক্রির ক্ষেত্রে তরুণ লেখকদের পাঠক সাদরে গ্রহণ করেছেন। এ ক্ষেত্রে সোশ্যাল মিডিয়ার একটা প্রভাব আছে বলে জানান তারা।

বাংলাদেশের পাঠকদের পাঠ্যসূচিতে দিনে দিনে পরিবর্তন আসছে যা এই বইমেলা থেকে জানা যায়। গত কয়েক বছর ধরে ক্যারিয়ার সহযোগী বই, মোটিভেশনাল বই, অনুবাদ বই এবং ইসলামিক বইগুলোর প্রতি পাঠকের আগ্রহ লক্ষ্যণীয়।  শিশুদের বইগুলোতেও প্রচুর বৈচিত্র্য লক্ষ্য করা যাচ্ছে, যা শিশু পাঠকদের বই সংগ্রহের প্রতি আগ্রহ বাড়িয়ে দিচ্ছে। 


সোশ্যাল মিডিয়ায় এবারে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল পরমাণু শক্তি কমিশনের অবসরপ্রাপ্ত বিজ্ঞানী ড. ফয়জুর রহমান আল সিদ্দিকীর নিজের লেখা ‘বাঙালির জয়, বাঙালির ব্যর্থতা’ বইটি নিয়ে। একুশের বইমেলা চত্বরে নিজের বই এতদিন ফটোকপি করে হাতে হাতে ঘুরে ঘুরে বিক্রি করতেন ড. ফয়জুর রহমান। 


প্রকাশকের কাছেও ধরনা দিয়েছেন অনেক। কিন্তু কেউ প্রকাশ করতে আগ্রহ প্রকাশ করেনি। কিন্তু ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সার্ভিস নগদ এবং বাংলা প্রকাশের যৌথ উদ্যোগে বই এবারের বইমেলায় প্রকাশ পায়। 


মুহুর্তেই ৮৮ বছরের এ বয়োঃবৃদ্ধের লেখা বইটি পাঠকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। এরই মধ্যে বইটির ২০ হাজারে মতো কপি বিক্রি হয়েছে বলে বাংলা প্রকাশ সূত্রে জানা যায়। সর্বাধিক বিক্রির তালিকাতে এ বইটি শীর্ষ অবস্থানে রয়েছে।


সর্বাধিক বিক্রির তালিকাতে এরপরই রয়েছে আরিফ আজাদের লেখা ইসলামী চিন্তা বা জীবন ঘনিষ্ঠ বই “বেলা ফুরাবার আগে” বইটি। রবি-টেন মিনিটস স্কুলের আয়মান সাদিকের লেখা “কমিউনিকেশন হ্যাকস”,  জনপ্রিয় উপন্যাসিক সাদাত হোসাইনে লেখা “অর্ধবৃত্ত” ,  ফ্রিল্যান্সার নাসিমের লেখা “ ফ্রিল্যান্সিং, ইন্টারনেট থেকে আয়” বইগুলো বিক্রির তালিকার শীর্ষে ছিল। 


নতুন বইগুলো বইমেলা থেকে বিক্রি ছাড়াও অনলাইনেও এ বইগুলো প্রচুর বিক্রি  হয়েছে। মেলার চাইতেও বেশি ছাড় এবং বিভিন্ন ধরনের আকর্ষণীয় গিফট অনলাইন হতে বই কেনার ব্যাপারে পাঠকদের আগ্রহ বাড়িয়ে দিয়েছে। 


কিছু কিছু পাঠকদের সঙ্গে এ প্রতিবেদকের আলাপচারিতায় জানা গেছে, বইয়ের কনটেন্টের দিকে প্রকাশকদের আরও বেশি মনোযোগী হওয়া উচিত। অনেকেই টিভি নাটক কিংবা ইউটিউবের সেলিব্রেটিদের হঠাৎ করে লেখক হয়ে যাওয়াটাতে বিরক্ত প্রকাশ করেছেন।

Leave a Comment: