AsiaNews24 | News Details

পদ্মাসেতু: আর মাত্র ৬ স্প্যান

Category : Bangladesh | Sub Category : News Posted on 2020-10-31 23:24:31


পদ্মাসেতু: আর মাত্র ৬ স্প্যান

মাত্র ৬ দিনের ব্যবধানে পদ্মা সেতুতে বসানো হল ৩৫তম স্প্যান। বাকি রইল আর মাত্র ৬টি স্প্যান বসানোর কাজ। 

শনিবার দুপুর পৌনে ৩টার দিকে মাওয়া প্রান্তের ৮ ও ৯ নম্বর পিলারের উপর স্প্যানটি বসানো হয়। আর এর ফলে  মূল সেতুর দৃশ্যমান হয়েছে ৫ হাজার ২৫০ মিটার। 

সেতু সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে শনিবার সকাল সোয়া ৯টায় ৩৫তম স্প্যানটি ক্রেন তিয়ানহু বহন করে সকাল ১০টায় পিলার দুটির কাছে পৌঁছায়। এরপর বিকাল পৌনে ৩টার দিকে স্প্যানটি পুরোপুরি বসাতে সক্ষম হন দেশী বিদেশী শ্রমিকরা। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, এ মাসে ৪টি স্প্যান বসানো হয়েছে। আর নভেম্বরে আরও ৪টি স্প্যান বসানো হবে। তবে আগামী ১৬ ডিসেম্বেরের মধ্যে বাকি সব কটি স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে সেতু কর্তৃপক্ষের। 

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতুর অবকাঠামো। এরপর একে একে বসানো হয়েছে ৩৫টি স্প্যান। 

৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসানো হবে। মূল সেতু নির্মাণের কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) এবং নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আব্দুল মোমেন লিমিটেড।

দোতলা আকৃতির ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী পদ্মা সেতুর অবকাঠামো কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে।

Leave a Comment: